পূর্বধলায় যে কলেজে পাশের হার শূন্য, যে কলেজে শতভাগ পাশ

প্রকাশিত: ৯:০৬ পূর্বাহ্ণ , নভেম্বর ২৮, ২০২৩

পূর্বধলা (নেত্রকোনা) প্রতিনিধিঃ ময়মনসিংহ শিক্ষা বোর্ডের নেত্রকোনা জেলার পূ্র্বধলা উপজেলার খলিশাপুর স্কুল এন্ড কলেজ থেকে ২০২৩ সালের এইচএসসি পরীক্ষায় কেউ পাশ করেনি। বিষয়টি নিশ্চিত করেছেন খলিশাপুর স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ মোঃ আবুল খায়ের। অপরদিকে শতভাগ পাশের হার ইকরা টেকনিক্যাল স্কুল এন্ড কলেজ।

ময়মনসিংহ শিক্ষা বোর্ড সূত্রে জানা গেছে, ময়মনসিংহ শিক্ষা বোর্ডের অধীনে নেত্রকোনা জেলার পূর্বধলা উপজেলার খলিশাপুর স্কুল এন্ড কলেজ থেকে কেউ পাশ করেনি। এই কলেজে পাশের হার শূন্য। খলিশাপুর স্কুল এন্ড কলেজ থেকে মানবিক বিভাগে ১৯জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়েছিলো। ১৯ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়েছিলো, তারা ১৯ জনই ফেল করেছে।অপরদিকে শিক্ষার ব্যবস্থায় বেহাল দশা।

এ ব্যাপারে পূ্র্বধলা উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আবু বকর সিদ্দিক বলেন, খলিশাপুর স্কুল এন্ড কলেজের সকল শিক্ষার্থী ফেল করেছে এবিষয়ে তিনি কিছুই জানেন না।

জেনারেল শাখায় পূর্বধলা সরকারি কলেজ থেকে মোট ৯২৯ পরীক্ষার্থীর মধ্যে ৫৬৪ জন উত্তীর্ণ হয়েছে। এই কলেজে পাশের হার ৬০.৭১% এবং মোট জিপিএ-৫ পেয়েছে ১২ জন। এছাড়া হাফেজ জিয়াউর রহমান ডিগ্রী কলেজ থেকে মোট ৭১৮ জন পরীক্ষার্থীর মধ্যে ৬৩৩ জন উত্তীর্ণ হয়েছে। এই কলেজে পাশের হারঃ ৮৮.১৬ % মোট জিপিএ-৫ পেয়েছে ১১ জন।

এছাড়া উপজেলার জটিয়াবর মহাবিদ্যালয় থেকে মোট ২৯ পরীক্ষার্থীর মধ্যে ৫ জন উত্তীর্ণ হয়েছে। এই কলেজে পাশের হারঃ ১৭.২৪ % কোন জিপিএ-৫ নেই। রাবেয়া আলী মহিলা ডিগ্রি কলেজ থেকে মোট ১২৪ পরীক্ষার্থীর মধ্যে ২০ জন উত্তীর্ণ হয়েছে। এই কলেজে পাশের হারঃ ১৬.১৩%। এই কলেজে কোন জিপিএ-৫ নেই।

আলিম পরীক্ষায় পূর্বধলা হোছাইনিয়া ফাজিল মাদ্রাসা থেকে মোট ৪২জন পরীক্ষার্থীর মধ্যে ৩১ জন উত্তীর্ণ হয়েছে। এই মাদ্রাসায় পাশের হার ৭৩%। কোন জিপিএ-৫ নেই। হিরণ্যপট্টি ফাজিল মাদ্রাসা থেকে মোট ২৮ জন পরীক্ষার্থীর মধ্যে ২০ জন উত্তীর্ণ হয়েছে। এই মাদ্রাসায় পাশের হার ৭১.৪২%। কোন জিপিএ-৫ নেই।

মাথাং সিনিয়র আলিম মাদ্রাসা থেকে মোট ২১ জন পরীক্ষার্থীর মধ্যে ১৫ জন উত্তীর্ণ হয়েছে। এই মাদ্রাসায় পাশের হার ৭১.৬০%। কোন জিপিএ-৫ নেই।

আলিপুর মাদ্রাসা থেকে মোট ২২জন শিক্ষার্থীদের মাঝে ১৭ জন উত্তীর্ণ হয়েছে। এই মাদ্রাসায় পাশের হার ৭৭.৭০%। কোন জিপিএ-৫ নেই।

এদিকে এইচএসসি বিএম শাখায় পূর্বধলা সরকারি কলেজ থেকে মোট ১৭৪ জন পরীক্ষার্থীর মধ্যে ১৭১ জন উত্তীর্ণ হয়েছে। এই কলেজে এইচএসসি বিএম শাখায় পাশের হার ৯৮.২৮%। এই কলেজে বিএম শাখায় জিপিএ-৫ পেয়েছে ৫ জন পরিক্ষার্থী। জটিয়াবর মহা-বিদ্যালয় থেকে মোট ৪৭ জন পরীক্ষার্থীর মধ্যে ৪৩ জন উত্তীর্ণ হয়েছে। এই কলেজে এইচএসসি বিএম শাখায় পাশের হার ৯১.৬০%। কোন জিপিএ-৫ নেই।

এছাড়াও ইকরা টেকনিক্যাল স্কুল এন্ড কলেজ থেকে মোট ৮০ জন পরীক্ষার্থী অংশ গ্রহণ করে ১০০ ভাগ পাস করার গৌরব অর্জন কর। এই স্কুল এন্ড কলেজ থেকে ১জন পরিক্ষার্থী জিপিএ-৫ অর্জন করে।

প্রিয় পাঠক, আপনিও লিখতে পারেন আমাদের পোর্টালে। কোন ঘটনা, পারিপাশ্বিক অবস্থা, জনস্বার্থ, সমস্যা ও সম্ভাবনা, বিষয়-বৈচিত্র বা কারো সাফল্যের গল্প, কবিতা,উপন্যাস, ছবি, আঁকাআঁকি, মতামত, উপ-সম্পাদকীয়, দর্শনীয় স্থান, প্রিয় ব্যক্তিত্বকে নিয়ে ফিচার, হাসির, মজার কিংবা মন খারাপ করা যেকোনো অভিজ্ঞতা লিখে পাঠান সর্বোচ্চ ৩০০ শব্দের মধ্যে। পাঠাতে পারেন ছবিও। মনে রাখবেন দৈনিক প্রতিবাদ.কম পোর্টালটি সকল শ্রেণী পেশার মানুষের জন‌্য উন্মুক্ত। তাছাড়া, স্বভাবতই আপনি নানান ঘটনার স্বাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবর অথবা লেখা মান সম্পন্ন এবং বস্তুনিষ্ঠ হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে। লেখা পাঠানোর ইমেইল- dailypratibad@gmail.com