নেত্রকোনায় বসন্তকালীন সাহিত্য উৎসব

প্রকাশিত: ৬:২৬ অপরাহ্ণ , ফেব্রুয়ারি ১৪, ২০২৩

আব্দুর রহমান নেত্রকোনা প্রতিনিধিঃ প্রতিবছরের মতো এবারও নেত্রকোনায় নানা আয়োজনের মধ্য দিয়ে পালিত হচ্ছে দিনব্যাপী ২৬তম বসন্তকালীন সাহিত্য উৎসব। নেত্রকোনা সাহিত্য সমাজ নামে একটি সংগঠন এই উৎসবের আয়োজন করে।

শহরের মোক্তারপাড়ার বকুলতলায় মঙ্গলবার সকালে জাতীয় সংগীত ও জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে এ উৎসবের উদ্বোধন করেন শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. গোলাম কবীর। পরে ভাষা আন্দোলন ও মহান মুক্তিযুদ্ধে শহিদদের স্মরণে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়।

এ উপলক্ষে একটি বর্ণাঢ্য আনন্দ শোভাযাত্রা উৎসব প্রাঙ্গন থেকে বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে একই স্থানে এসে সাংস্কৃতিক অনুষ্ঠানে এসে মিলিত হয়।

শোভা যাত্রা শেষে বসন্তবরণ, তবলা লহরা ,বাঁশি নৃত্য, শিশুদের চিত্রাংকন প্রতিযোগীতা ,স্বরচিত কবিতা পাঠ ও আলোচনাসহ চলছে নানা আয়োজন।

আয়োজকরা জানিয়েছেন, এই উৎসবে প্রতি বছর শিল্প সাহিত্যের বিভিন্ন অঙ্গনে বিশেষ অবদানের জন্য একজন কবি সাহিত্যিককে ‘খালেকদাদ চৌধুরী সাহিত্য পুরস্কার’ দেওয়া হয়। এর ধারাবাহিকতায় এবছর এই পুরস্কার পাচ্ছেন বাংলা সাহিত্যে অসামান্য অবদান রাখায় প্রচ্ছদ শিল্পী ও শিশু সাহিত্যিক ধ্রুব এষ এবং কথা সাহিত্যিক পাপড়ি রহমান।

নেত্রকোনা সাহিত্য সমাজ গত ২৬ বছর ধরে নেত্রকোণার কৃতি সন্তান দুই বাংলার প্রখ্যাত সাহিত্যিক প্রয়াত খালেকদাদ চৌধুরীর নামে এই পুরস্কারের প্রবর্তন করেন।

প্রিয় পাঠক, আপনিও লিখতে পারেন আমাদের পোর্টালে। কোন ঘটনা, পারিপাশ্বিক অবস্থা, জনস্বার্থ, সমস্যা ও সম্ভাবনা, বিষয়-বৈচিত্র বা কারো সাফল্যের গল্প, কবিতা,উপন্যাস, ছবি, আঁকাআঁকি, মতামত, উপ-সম্পাদকীয়, দর্শনীয় স্থান, প্রিয় ব্যক্তিত্বকে নিয়ে ফিচার, হাসির, মজার কিংবা মন খারাপ করা যেকোনো অভিজ্ঞতা লিখে পাঠান সর্বোচ্চ ৩০০ শব্দের মধ্যে। পাঠাতে পারেন ছবিও। মনে রাখবেন দৈনিক প্রতিবাদ.কম পোর্টালটি সকল শ্রেণী পেশার মানুষের জন‌্য উন্মুক্ত। তাছাড়া, স্বভাবতই আপনি নানান ঘটনার স্বাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবর অথবা লেখা মান সম্পন্ন এবং বস্তুনিষ্ঠ হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে। লেখা পাঠানোর ইমেইল- dailypratibad@gmail.com